শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০৫:৩১ পূর্বাহ্ন

ভারতের ঘটক কমান্ডোঃ চীনের মার্শাল আর্ট

আন্তর্জাতিক ডেস্কঃ লাদাখ সীমান্তে ভারত ও চীনের বাহিনীর উত্তেজনা চরমে। দেশ দুইটি ইতোমধ্যে সীমান্তে তাদের সেনা ও সরঞ্জাম বাড়িয়েছে। একদিকে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন যখন মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনী মোতায়েন করছে, পাল্টা জবাব দিতে প্রস্তুত ভারতের ‘ঘটক’ কমান্ডো।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীনের মার্শাল আর্ট প্রশিক্ষণপ্রাপ্ত বাহিনীর জবাবে এলএসিতে পাল্টা ‘ঘটক’ কম্যান্ডোদের মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী।

এই বিশেষ বাহিনীর বিশেষত্ব বলতে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই বাহিনীকে কর্নাটকের বেলগামে ৪৩ দিন ধরে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

শারীরিক ক্ষমতা আরও বাড়াতে কড়া প্রশিক্ষণ দেওয়া হয় ঘটক কমান্ডোদের। সেইসঙ্গে কমান্ডোদের প্রশিক্ষণের সময় ৩৫ কিলোগ্রাম ওজন নিয়ে টানা ৪০ কিলোমিটার ছুটতে হয়, অস্ত্র প্রশিক্ষণ ছাড়াও ঘটক কম্যান্ডোদের ‘হাতাহাতি লড়াই’-এর প্রশিক্ষণ দেওয়া হয়।

এছাড়া মার্শাল আর্টে দক্ষ হয় ঘটক কমান্ডোরা, মরুভূমি ও দুর্গম এলাকার জন্য আলাদা প্রশিক্ষণ দেওয়া হয়। ঘটক কমান্ডোদের একটি ইউনিটে একজন অফিসার ও একজন জেসিওসহ ২২ জন কমান্ডো থাকেন। পাশাপাশি ঠিক একইরকমভাবে আরেকটি দল রিজার্ভে প্রস্তুত থাকে। ফলে সবমিলিয়ে একটি ইউনিটে ৪০ থেকে ৪৫ জন ঘটক কমান্ডো থাকেন।-জি নিউজ।

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নতুন ভিজিটর

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৫,৪৪১
সুস্থ
৮৪,৫৪৪
মৃত্যু
২,২৩৮
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১২,০৪০,৭৫৯
সুস্থ
৬,৪৪৩,৯৭৭
মৃত্যু
৫৪৪,১৪৭
©All rights reserved ©bdnewstoday
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি