শনিবার, ১১ জুলাই ২০২০, ০১:০৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
করোনার ঝুঁকিতেই স্কুল খুলতে ট্রাম্পের নির্দেশ পেকুয়ায় প্রয়াত দুই নেতার স্মরণে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত গলাচিপায় বিলুপ্তর পথে বাবুই পাখির বাসা রংপুর মহানগর জাতীয় যুবসংহতির পুর্নাঙ্গ কমিটি ঘোষণা, মুল নেতৃত্বে জাকির-শান্তি-আনছার বাঘারপাড়ায় উৎসবমুখর পরিবেশে ছাত্রলীগের বৃক্ষরোপণ টেকনাফে ২০ হাজার ইয়াবাসহ রোহিঙ্গা আটক-১  টেকনাফ বাহারছড়ার ইউপি চেয়ারম্যান করোনা পজেটিভ। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে খাগড়াছড়ি পৌর মেয়র’র শোক কুষ্টয়িার দৌলতপুর সীমান্ত থেকে ৫ চোরাকারবারীকে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ । যশোরে আইসোলেশন ওয়ার্ডে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

চৌগাছার পত্রিকা পরিবেশক শফির চিকিৎসার জন্য সহযোগিতা কামনা

ছোট দুটি সন্তান নিয়ে মানবেতর জীবনযাপন

শাহানুর আলম উজ্জ্বল/শামীম রেজা, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছার বহুল পরিচিত পত্রিকার পরিবেশক হুদাফতেপুর গ্রামের শফিকুল ইসলাম শফি (৬০) মারাত্মক অসুস্থ্য হয়ে চরম মানবেতর জীবন যাপন করছেন। সম্প্রতি তিনি ব্রেনস্টোক করে অসুস্থ্য হয়ে পড়েন। পত্রিকা বিক্রির উপর নির্ভরশীল এই মানুষটি এখন টাকার অভাবে একপ্রকার বিনা চিকিৎসায় অতিকষ্টে জীবন পার করছেন। এই অবস্থায় তাঁর চিকিৎসা ও পরিবারের ব্যয়ভার গ্রহণের জন্য জনপ্রতিনিধি ও সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেছেন চৌগাছা প্রেসক্লাব ও রিপোর্টার্স ক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ।
জানাগেছে, উপজেলার হুদাফতেপুর গ্রামের মৃত আফজাল হোসেনের ছেলে শফিকুল ইসলাম শফি ছোটবেলা থেকেই সামাজিক ও সচেতন মানুষ ছিলেন। ১৯৭১ সালে পিতা আফজাল হোসেনকে পাকসেনারা নির্মমভাবে হত্যা করলে পরিবারে নেমে আসে চরম হতাশা। যুদ্ধ পরবর্তীতে সময়ে আর্থিক অনটনে তাদের পরিবারে নেমে আসে অভাব। এই অবস্থায় তিনি কঠোর পরিশ্রম করে সংসারের হাল ধরেন।
পরবর্তীতে ৯০ দশকে তিনি দৈনিক তথ্য পত্রিকায় সাংবাদিক হিসাবে উপজেলা প্রতিনিধি হিসাবে যোগদান করেন। এছাড়া তিনি দৈনিক রানারে কাজ করেন। কিন্তু পরিবারের আর্থিক সংকট ও অভাব দারিদ্রতা তার পিছু ছাড়েনা। ফলে তিনি উপজেলর প্রধান পত্রিকার পরিবেশক মরহুম মাওঃ সাইদুল ইসলামের নিকট তিনি পত্রিকা পরিবেশকের কাজে যোগদান করেন। উপজেলার সকল সরকারি দপ্তর, স্কুল, কলেজ, হাঁটবাজার, বিভিন্ন রাজনৈতিক অফিস, বাসাবাড়ীসহ বিভিন্ন স্থানে নিজ হাতে গ্রাহকের নিকট পত্রিকা পৌঁছে দিয়েছেন। রাজধানী ঢাকাসহ যশোরের আঞ্চলিক পত্রিকা উপজেলাতে প্রতিষ্ঠিত করেছেন। বিভিন্ন পত্রিকার পরিচিতি তৈরি করার ভূমিকা পালন করেছেন শফিকুল ইসলাম শফি। স্থানীয় গণমাধ্যম কর্মীদের আস্থাভাজন ও বিশ্বস্ত মানুষ ছিলেন তিনি।
উপজেলার রাজনীতির উত্থান ও পতনের নানা ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস, মুক্তিযোদ্ধা, রাজাকারসহ বহু ইতিহাসের জীবন্ত স্বাক্ষী ছিলেন তিনি। জীবনভর পত্রিকার সাথে যুক্ত হয়ে জীবনকে পার করেছেন। কিছুটা কষ্টের মাধ্যমে জীবন অতিবাহিত হলেও তিনি অন্য কোন পেশায় যোগদান করেননি। অসুস্থ্যতার আগ পর্যন্ত তিনি পত্রিকাকে ভালোবেসে গেছেন। তিনি এখন চরম অসুস্থ্য হয়ে শয্যাসাহী। এই অবস্থায় ছেলে আরিফুজ্জামান বিলে মাছ ধরে ও দিন মুজরের কাজ করে সংসার চালাচ্ছে।
বর্তমানে স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়ে নিয়ে সিংহঝুলী ইউনিয়নের হুদাফতেপুর গ্রামের ডাইনের বিল ঘেষা সামান্য জমিতে বসবাস করছেন। ২ শতক বাস্তভিটে ছাড়া তাঁর কোন নিজস্ব জায়গা জমি নেই। ছেলে আরিফুজ্জামান (১৫) গরীবপুর আদর্শ বিদ্যাপিঠ থেকে এবার এসএসসি পাশ করেছে। মেয়ে জান্নাতুল আক্তার আফরিন (৬) স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে পড়ে।
স্ত্রী নাছিমা বেগম জানান, সারাজীবন পত্রিকার সাথে জড়িত। বিগত দেড়মাস আগে তিনি এক আত্মীয়ের বাড়ী বেড়াতে যান। সেখানে তিনি হঠাৎ ব্রেনস্টোক করে অসুস্থ্য হয়ে পড়েন। তাঁর বাম পাশের হাত-পা প্যারালাইজসড হয়ে গেছে। ঠিক মত কথাও তিনি বলতে পারছেন না। ওই অবস্থায় আমরা যশোর সদর হাসপাতালে নিয়ে যায়। কিছুদিন ভর্তি থেকে বাড়ীতে নিয়ে আসি। তিনি বলেন, টাকার অভাবে ওষুধপত্র কিনতে পারিনা। অতিকষ্টে দু’সন্তান নিয়ে কোনোমতে বেঁচে আছি। ১৫ বছরের ছেলে এখন মাঠে জোন খাটছে। তাই দিয়ে কোনরকম চলছে সংসার।
উপজেলা পত্রিকা পরিবেশক মরহুম সাইদুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম জানান, ছোটবেলা থেকে দেখে আসছি শফি ভাই আব্বার সাথে পত্রিকার কাজ করেন। কয়েকমাস আগেও তিনি আমাদের এখান থেকে পত্রিকা নিয়ে বিভিন্ন গ্রাহকের নিকট পরিবেশন করতেন। কিন্তু তিনি খুবই অসুস্থ্য। চলাফেরা করতে পারেন না। সকলে মিলে তাঁর সহযোগিতা করা দরকার।
পত্রিকা পরিবেশক শফিকুল ইসলাম শফির অসুস্থ্যতায় তাঁর চিকিৎসার্থে আর্থিক সহায়তা কামনা করেছেন চৌগাছা প্রেসক্লাব ও রিপোর্টার্স ক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ।

যোগাযোগের ঠিকানা- 
শাহানুর আলম উজ্জ্বল, 
সাধারণ সম্পাদক, চৌগাছা প্রেসক্লাব,
মোবাইল-০১৭১৯-২৬৬৫৫৭।

 

স্যোশাল মিডিয়ায় শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নতুন ভিজিটর

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৩৯০
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১২,২৬৭,৭৯৭
সুস্থ
৬,৭৩৯,৪৭৩
মৃত্যু
৫৫৪,৯০৮
©All rights reserved ©bdnewstoday
কারিগরী সহায়তা: মোস্তাফী পনি